২০২৩-২৪ অর্থবছরের উদ্ভাবনী প্রতিযোগিতায় প্রথম রানার-আপ সিএসই বিভাগ

JUST 30 June, 2024

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় ২০২৩-২৪ অর্থবছরের উদ্ভাবনী পুরষ্কার প্রদানের লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) গত ২১ মে, ২০২৪ তারিখে এক প্রজেক্ট শোকেস অনুষ্ঠিত হয়, যেখানে বিভিন্ন বিভাগের নয়টি উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শিত হয়। এর মধ্যে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের দুটি প্রজেক্ট বিশেষভাবে নজর কাড়ে।


সিএসই বিভাগের অন্যতম প্রজেক্ট, "স্মার্ট ওয়াটার পাম্প," দর্শক ও বিচারকদের মুগ্ধ করে। সি এস ই বিভাগ এর ৪র্থ বর্ষের মোঃ নাফিউর রহমানের এই প্রজেক্টটি ১ম রানার আপ হিসাবে স্বীকৃতি পায়।


"স্মার্ট ওয়াটার পাম্প" প্রজেক্টটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে পানির ব্যবহার অপ্টিমাইজ করে। এটি কয়েক দিনের ডেটা সংগ্রহ করে, মডেলকে প্রশিক্ষণ দেয় এবং সর্বাধিক পানির চাহিদা পূর্বাভাস দেয়। তারপর পাম্পটি স্বয়ংক্রিয়ভাবে চালু বা বন্ধ করে। সিস্টেমটিতে পানির স্তর সনাক্ত করার জন্য একটি ওয়াটারপ্রুফ আল্ট্রাসনিক সেন্সর এবং দূরবর্তী পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য একটি আইওটি মোবাইল অ্যাপ অন্তর্ভুক্ত রয়েছে।


"স্মার্ট ওয়াটার পাম্প" এর উদ্ভাবনী ধারণা ও প্রায়োগিক প্রভাব বিশেষভাবে প্রশংসিত হয়, যা যবিপ্রবি'র ছাত্রছাত্রীদের দক্ষতা ও সৃজনশীলতার প্রমাণ বহন করে। এই স্বীকৃতি যবিপ্রবি'র প্রযুক্তিগত অগ্রগতি এবং বাস্তব সমস্যার সমাধানে ছাত্রছাত্রীদের প্রতিশ্রুতির সাক্ষ্য দেয়।



Md. Nafiur Rahman