২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য ওরিয়েন্টেশন অনুষ্ঠান

JUST, 28 August, 2023

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সিএসই ক্লাব কর্তৃক গত ২৬শে আগস্ট, ২০২৩ খ্রিস্টাব্দ রোজ শনিবার ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য ওরিয়েন্টেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীরা, বিভাগের শ্রদ্ধেয় শিক্ষকমন্ডলী এবং সিএসই ক্লাবের নির্বাহী পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।


ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব। তিনি শিক্ষার্থীদের উদ্দ্যেশ্যে বলেন, নতুন শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে সব ধরনের সুব্যবস্থা রয়েছে। শিক্ষার্থীরা যেনো সিএসই বিভাগ থেকে তাদের উপযুক্ত দক্ষতা অর্জন করে দেশ ও বিদেশের বিভিন্ন প্রয়োজনে নিজেকে কাজে লাগাতে পারে সে বিষয়টিও তিনি তাঁর বক্তব্যে আলোকিত করেন।


অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. মোঃ আলম হোসেন। তিনি শিক্ষার্থীদেরকে ডিপার্টমেন্টের রুলস এন্ড রেগুলেশনের বিষয়ে অবগত করেন এবং শিক্ষার্থীদের পড়ালেখার বিষয়ে কিছু দিকনির্দেশনামূলক পরামর্শ প্রদান করেন। যাতে করে সিএসই বিভাগের শিক্ষার্থীরা আগামীতে দেশের সম্পদে পরিণত হতে পারে। এছাড়া সিএসই ক্লাবের মডারেটর এক্সিকিউটিভ ড. মোঃ কামরুল ইসলাম বিভাগের বিভিন্ন ল্যাব ফেসিলিটিজ এবং অ্যাকটিভিটিজ সম্পর্কে নবীন শিক্ষার্থীদেরকে অবগত করেন। একই সাথে তিনি সিএসই ক্লাবের বিভিন্ন কো-কারিকুলার কার্যপ্রক্রিয়া সম্পর্কেও সবাইকে অবহিত করেন। বিভাগের অন্যান্য শিক্ষকমন্ডলীও এসময়ে তাঁদের মূল্যবান বক্তব্য প্রদান করেন।


উল্ল্যেখ্য, এবছর আগস্ট মাসের ভর্তি কার্যক্রমে যবিপ্রবি'র সিএসই বিভাগে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৫০ জন শিক্ষার্থী ভর্তি হয়। শিক্ষার্থীদের মধ্য থেকে কয়েকজন তাদের অনুভূতি এবং প্রত্যাশা ব্যক্ত করেন। কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে অধ্যয়ন শেষে তাদের ভবিষ্যৎ কেমন হতে পারে এবং টেক ইন্ডাস্ট্রি গুলোতে তাদের জব ফেসিলিটি কেমন হতে পারে সে সম্পর্কে অনেক ছাত্র-ছাত্রী জানতে চাইলে, এসময় সম্মানিত শিক্ষকমন্ডলী তাদের সকল প্রশ্নের উত্তর প্রদান করেন এবং সিএসই বিভাগের সকল বর্ষের শিক্ষার্থীদের মধ্যে যেন সুসম্পর্ক বজায় থাকে সে বিষয়ে নবীন শিক্ষার্থীদের পরামর্শ প্রদান করেন।


অনুষ্ঠানের শেষ পর্যায়ে শিক্ষকমন্ডলীরা নবীন ভর্তিকৃত শিক্ষার্থীদের হাতে একাডেমিক সিলেবাস এবং কারিকুলাম প্রদান করেন। এছাড়াও সিএসই ক্লাবের পক্ষ থেকে তাদের জন্য প্যাড ও কলম এবং নাস্তার ব্যবস্থা করা হয়েছিলো। সবশেষে সিএসই ক্লাবের নির্বাহী পরিষদের সদস্যরা নবীন শিক্ষার্থীদের উদ্দ্যেশ্যে কিছু দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদানপূর্বক অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।